নার্সিসাসের নদী


এই লেখাটি আমার হলেও গল্পটি আমার উদ্ভাবন নয়। গ্রীক পুরাণ এবং দি অ্যালকেমিস্ট বইয়ের ভুমিকা থেকে নেওয়া হয়েছে। 


-------------------------------------------------------------------------------------------



নার্সিসাস বলে একজন ছিল। যে রোজ নদীর ধারে বসে বসে নদীর জলে নিজের ছায়া দেখত। দেখতে দেখতে সে আবিষ্কার করল সে খুব সুন্দর.....এভাবে সে নিজেই নিজের প্রেমে পড়ে গেল!

নার্সিসাস নিজের জীবন নিজেকেই ভালবেসে কাটিয়ে দেয়। রোজ বিকেলে যখন ক্লান্ত পাখীরা ঘরে ফেরে, তখন সে নদীর ধারে এসে বসত। এভাবেই কেটে গেল বহু বছর.....

কালের নিয়মে একদিন নার্সিসাস আকাশের তারা হয়ে গেল। সেদিন নদীতে ডাকল বান। দুকূল ছাপিয়ে গেল নদী। বিধাতা বুঝলেন নদী কাঁদছে।

বিধাতা নেমে এলেন নদীর কাছে। বললেন, " নার্সিসাস আজ আসেনি বলে তুমি কাঁদছ? আমার সৃষ্টির সবকিছুরই শেষ আছে। আজ নার্সিসাস নেই, কাল তুমিও থাকবে না! "

নদী বলল, "নার্সিসাস নেই বলে আজ আমি কাঁদছি না, রোজ নার্সিসাস যখন আমার পাশে এসে বসে আমার মধ্যে নিজেকে দেখত, তখন তার চোখের মণিতে আমি  দেখতে পেতাম যে আমি নিজেই কত সুন্দর...."

Comments

Popular Posts